-->

মোবাইল-ফোন পানিতে পড়লে করোনীয়-Fix a water dropped phone easily

হ্যালো বন্ধুরা কেমন আছো সবাই আজকে আলোচনার মূল বিষয় হচ্ছে যদি আপনার ফোনটি পানিতে পড়ে যায় তাহলে কি ভাবে সমাধান করবেন।

বর্তমান সময়ের সবচেয়ে বেশি জনপ্রিয় ডিভাইস হচ্ছে মোবাইল বা স্মার্টফোন। ছোট থেকে বড় সব বয়সের লোক ব্যবহার করে থাকে এই মোবাইল ফোন ডিভাইস টি। এটার যেমন প্রয়োজন রয়েছে তেমন শখের ও জিনিস বটে।

মোবাইল-ফোন পানিতে পড়লে করোনীয়
মোবাইল-ফোন পানিতে পড়লে করোনীয়


তবে ধরুন আপনি হয়তো বাইরে কোনো কাজের জন্য বের হয়েছেন কিন্তু হাটাৎ বৃষ্টিতে আপনি সহ আপনার সাধের স্মার্ট ফোনটি ভিজে গেলে বা কোনো কারন বসতো যদি আপনার ফোনটি বালটির পানিতে পড়ে ডুবে গেলে আপনার ফোনটি বাঁচাতে করনীয় কি? ফোনটি বাঁচাতে তাৎক্ষনিক কিছু ব্যবস্থা গ্রহণ করা উচিত আসুন জেনে নেয়া যাক সেই বিষয় গুলো

১.ফোনটি যত দ্রুত সম্ভব পানি থেকে তুলা

 ২.পাওয়ার অফ করা

৩.ব্যাটারি সংযোগ বিচ্ছিন্ন করা

৪.ফোনটি শুকনোর ব্যবস্থা করা 

ফোনটি পানিতে পড়লে দ্রুত যা করবেন

আপনার ফোনটি যদি পানিতে পড়ে যায় তাহলে যত দ্রুত সম্ভব পানি থেকে তুলে আনুন। এতে আপনার ফোনটি ড্যামেজ হওয়ার আশঙ্কা কম থাকবে। কারন বেশি সময় পানিতে থাকলে সেটের ভিতরে পানি প্রবেশ করতে পারে এতে ডিসপ্লের ক্ষতি হওয়ার চান্স থাকে। সাধারনত একটি ফোনের মধ্যে পানি ঢুকতে ৩০-৪০ সেকেন্ডের মতো সময় লেগে থাকে। পানি থেকে তুলে ফোনটি সাথে সাথে অফ করে দিন।

ব্যাটারী সংযোগ ডিসকানেক্ট করা

পানিতে পড়ে যাওয়া সেট টি দ্রত তুলে ফোনটি অফ কর দিন এবং ব্যাটারী সংযোগ বিছিন্ন করুন। কারন আপনার ফোন যদি চালু অবস্থায় থেকে যায় তবে এর মধ্যে বিদ্যুতের সংযোগ অতিবাহিত হতে থাকে এর ফলে ফোনটি শর্ট সার্কিট হয়ে যেতে পারে। এমন কি আপনার ফোনটির বিভিন্ন পাস আইসি মাদার বোড নষ্ট হয়ে যেতে পারে। এমন কি ফোনটি ডেট হয়ে যাওয়ার সম্ভবনা থাকে।

সিম ও মেমোরি ডিসকানেক্ট করা

ডুবে যাওয়া ফোনটি থেকে অবশ্যই ব্যাটারীর পাশাপাশি সিম ও মেমোরি কার্ড বের করে টিস্যু বা নরম কপড় দিয়ে হালকা করে মুছে নিন। কারন এ গুলোতে যদি পানি জমে থাকে তাহলে আপনার সিমে ও মেমোরি নষ্ট যাবে এবং প্রয়োজনীয় সব কন্টাক্ট নাম্বার ও মেমোরিতে থাকা দরকারী ফাইল গুলো মুছে যাবে।

পানিতে ডুবা ফোনটির শুকানো

ফোনটির প্রয়োজনীয় সব জিনিস বের করে নেওয়ার  পর ফোন পানি মুক্ত করতে হবে। এটি পানি মুক্ত করা বা শুকানোর জন্য আপনি হেয়ার ড্রায়ার ব্যবহার করতে পারেন। এছাড়া ও  আপনি যে গুলো বেশি তাপ উৎপাদন করে সে গুলো ব্যবহার করতে পারেন যেমন ১০০ ওয়ার্ডের এর বাল্প এর  তাপ দিয়ে ও করতে পারেন। তা ছাড়া ও ভ্যাকুম ক্লিনার ব্যবহার করে পনি শোষন করা যায়। এ ছাড়া ও পানি শোষন করার জন্য চাল ব্যবহার করতে পারেন চাল দ্রুত পানি শোষন করতে পারে। মূল কথা হচ্ছে যে ভাবে হোক ফোনটি পানি মুক্ত করে শুকনো অবস্থায় আনতে হবে কারন এক ফোটা পানিও ফোনের জন্য ক্ষতিকর।

যে ভাবে শুকান না কেন খেয়াল করে ফোনটির দুই দিকে তাপ দিবেন।  কিছুখন পর পর উল্টে নিবেন তবে অবশ্যই দেখবেন যাতে ডিসপ্লের উপর বেশি তাপ না পড়ে এতে এটি নষ্ট হওয়ার সম্ভবনা থাকে।

সর্তকতা

পানি থেকে তুলার পর ফোনটি বেশি ঝাকা ঝাকি করবেন না। ফোনটি তাপ দেওয়ার পর সাথে সাথে এটি চালু করবেন না কিছু সময় অপেক্ষা করবেন ফোনটি হান্ডা হওয়া পর্যন্ত। তবে চাইলে এটি নরম কোনো কাপড়ে পেচিয়ে কিছুক্ষনের জন্য রেখে দিতে পারেন।

ফোনটি টেস্ট করা

যদি আপনি মনে করেন যে আপনার ফোনটি পুরোপুরি শুকিয়ে গেছে তাহলে ফোনটি চালু করে দেখতে পারেন। তবে চালু করার আগে ব্যাটারীর চার্জ আছে কি না পরীক্ষা করেন নিবেন চার্জ না থাকলে অটো চার্জার দিয়ে চার্জ করে তার পর চালু করবেন। অনেক সময় ব্যাটারীর জন্য সেট অন হয় না। আশা করি ফোনটি চালু হয়ে যাবে। তবে যদি না চালু হয় তাহলে অবশ্যই একজন প্রফেশনাল টেকনিশিয়ানের কাছে নিয়ে যেতে হবে

বিশেষ কথা

ফোনটি অন না হলে আপনি নিজে নিজে কিছু করতে যাবেন না কারন ফোন সম্পর্কে কোনো ধারনা ছাড়া কিছু করলে আপনার শখের ফোনটি একেবারে  ডেট হয়ে যেতে পারে।

 

 

Post a Comment (0)
Previous Post Next Post