-->

career success tips 2021-সফলতা অর্জনের সহজ উপায়


career success tips-2021-সফলতা অর্জনের সহজ উপায়

আমাদের দেশে অনেক শিক্ষিত তরুন তরুণী রয়েছে। কিন্তু সমাজ বা রাষ্ট্রীয় ভাবে মিলছে তাদের শিক্ষার দাম। নিশ্চিত নয় তাদের জীবন ও জীবিকা। অকালে ঝরে যাচ্ছে শিক্ষিত সেই সব লোকেরা। তার প্রধান কারন হচ্ছে যোগ্যতা অনুযায়ী কাজ না পাওয়া। তার কারন আমাদের দেশে সেই রকম পরিকল্পনা ব্যস্তবায়ন করা নেই বললেই চলে। যদি কিছু আছে তবে তা ঢাকা পড়ে যায় লোক চক্ষুর আড়ালে।

{tocify} $title={Table of Contents}

আবার এমন ও হয় পারিবারিক ভাবে সেই রকম গুরুত্ব না পাওয়া যেমন পিতা-মাতা বা পরিবারের প্রধান নিকট সন্তানের মেধা ভিক্তিক ইচ্ছা অনুযায়ী শিক্ষা গ্রহন করতে না পারা। ফলে একজন শিক্ষিত তরুন বা তরুণী তাদের ক্যারিয়ারের শুরুতে হতাশ হয় পড়ে যার ফলে জীবনে অন্ধকার নেমে আসে। তবে একজন শিক্ষিত তরুন বা তরুণী শুধু তার ক্যারিয়ার গড়ার দায়িত্ব থাকে না দায়িত্ব থাকে পরিবার ও রাষ্ট্রের।

তবে জীবনে সফল হতে হলে কিছু সু পরিকল্পনার দরকার আছে। কিন্তু সেটা সবাই করে উঠতে পারে না। কারন উদ্দেশ্যহীন জীবন যাত্রায় বেশি ব্যস্ত আমারা। নিজের প্রতি বিশ্বাস না থাকা,লক্ষ্য নির্ধারনে ব্যার্থতা। সঠিক সময় সঠিক সিদ্ধান্ত না নেয়া,সময়ের মূল না দেয়া। এবং সবচেয়ে বড় কারণ হচ্ছে অতীত থেকে শিক্ষা গ্রহন না করা। জীবনে সফল হতে হলে অবশ্যই ভুল থেকে শিক্ষা নিয়ে আবার শুরু করতে। তো চলুন জেনে নেয়া যাক জীবনে সফল হতে করোনীয় বিষয় গুলো

আপনার পেশা বা কাজের লক্ষ্য নিধারন করা

আপনাকে জীবনে সফল হতে হলে অবশ্যই আপনার লক্ষ্য স্থির রাখতে হবে। অযথা স্বপ্ন দেখা যাবে না। অধিক চিন্তা ভাবনা ও কল্পনার কারনে আপনার সময় ও মেধা দুইটায় নষ্ট হবে। নিদিষ্ট একটি কাজকে ফোকাশ করুন। আপনি যদি নিশ্চিত থাকেন যে আপনার দ্বারা কাজটি সম্ভব তাহলে করবরন তা হলে নয়। যদি মনে দ্বিধা নিয়ে কোনো কাজ করতে যান তাতে সফলতার পাওয়ার আশা খুবই কম। প্রয়োজনে আপনি যে কাজে আগ্রহী সেটা সম্পর্কে অভিজ্ঞ কারো কাছ থেকে পরামর্শ নিতে পারেন।

কাজের বাস্তবতা চিন্হিত করা

আপনি যে কাজ নিয়ে স্বপ্ন দেখছেন সেটা বাস্তবতা কি সেটা সম্পর্কে ধারণা রাখতে হবে। সেই কাজ করে সফলতার হার কি রকম। সেই কাজ করে কি আপনি আদৌও সফল হতে পারবেন যা পরবর্তীতে আপনার জীবনকে বিকশিত করবে। বাস্তবতা মেনে নিয়ে কাজ করতে হবে। কারন আপনার নিজের জীবন কে নিজে গড়ে তুলতে হবে স্বপ্ন পুরনের শুরুতে ধাক্কা খেলে আপনার লক্ষ্য স্থির রাখতে পারবেন না। তাই কাজের সফল ও অসফল  হার জেনে নিন যদি অসফলতার হার ৬০% হয় আর সফলতার হার ৪০% ও হয় তবে আপনি করতে তবে আপনার লক্ষ্য থাতে হবে।

কাজের জন্য নেটওয়ার্ক বা জায়গা তৈরী করা

আপনার জীবনে সফল হতে আরেটি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে নেটওয়ার্ক তৈরী করা। এখন প্রশ্ন হতে পারে নেটওয়ার্ক কি? নেটওয়ার্ক হচ্ছে মানুষের নিকট পরিচিতি লাভ করা। আপনার যদি সেই রকম পরিচিত থাকে তাহলে আপনার সফল হওয়ার ৪০-৬০ হবে ভালো পরিচিত বা নেটওয়ার্কের জন্য। এজন্য কিছু সময় মানুষ জন্য দিন  তাদের সাথে মিশুন যতো বেশি নতুন মানুষের সাথে পরিচিতি লাভ করবেন ততোবেশি লাভ।তাদের সাথে ওঠা বসা করুন,আপনার মতামত শেয়ার করুন তাদের থেকে মতামত গ্রহন করুন এতে আপনার মেধা শক্তি বিকশিত হবে। পরিচিত লোকের সাথে চেষ্টা করবেন সব সময় সম্পর্ক বজায় রাখার।  কখনো কথা বা কাজের মাধ্যমে তাদেন আঘাত দিবেন না এতে আপনার পরিচিত নষ্ট হতে পারে।

নিজেকে কাজের উপযোগী করে তুলা

আপনার স্বপ্ন যাই হোক না কেন স্বপ্ন কেন বাস্তবে পরিনত করার জন্য আপনার নিজেকে তৈরী হতে হবে। নিজেকে সেই স্বপ্ন উপযোগী করে গড়ে তুলতে হবে। আপনি যদি শুধু স্বপ্ন দেখে যান আর ভাবেন একদিন সেটা বাস্তবে পরিনত হবে। আপনি যদি এ রকম কিছু ভেবে থাকেন তাহলে আপনি বোকার স্বর্গে বাস করছেন তা ছাড়া আর কিছুই নয়। তাই সময় নষ্ট করবেন না সময় কে কাজে লাগান দেখবেন আজ যেটা স্বপ্ন কালে সেটা বাস্তব রুপে আপনার সামনে এসে ধরা দিবে যদি সঠিক ভকবে নিজেকে কাজের উপযোগী করে তুলেন।

Post a Comment (0)
Previous Post Next Post